প্রিয় মুহূর্তগুলো ধরে রাখার জন্য ছবি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু মাঝে মধ্যে এমন হয় ছবি তোলা দরকার অথচ মেমোরিকার্ডে জায়গা নেই। তখন হয়তো বারবার মোমেরি কার্ড পরিবর্তন করতে হয়। এ সমস্যার সমাধান করতে বাজারে আসছে এক টেরাবাইটের মেমোরিকার্ড, যা বাজারে আনছে যুক্তরাষ্ট্রভিত্তিক মেমোরিকার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যানডিস্ক। চলতি বছরে জার্মানির কোলন শহরে ‘ফটোকিনা’ ক্যামেরার একটি প্রদর্শনীতে স্যানডিস্কের নতুন এই মেমোরিকার্ডের পরীক্ষামূলক সংস্করণ দেখানো হয়।

এর আগে ২০০০ সালে ৬৪ গিগাবাইট ডাটা ধারণক্ষমতার মেমোরিকার্ড তৈরির ঘোষণা দিয়ে সবাইকে চমকে দিয়েছিল স্যানডিস্ক। স্যানডিস্কের মূল প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ডিজিটাল এর ভাইস প্রেসিডেন্ট দীনেশ বাহাল বলেন, কয়েক বছর আগেই এক টেরাবাইট মেমোরিকার্ডের ধারণা অসম্ভব বলে মনে হতো, যা এখন বাস্তব। তিনি বলেন, এক টেরাবাইট উচ্চক্ষমতার মেমোরিকার্ডের সাহায্যে ক্যামেরায় বেশি ছবি নেয়া যাবে। মেমোরিকার্ড বার বার চেঞ্জ করার ঝামেলাও থাকবে না।
স্টারগেট স্টুডিওর প্রধান নির্বাহী স্যাম নিকলসন বলেন, এক টেরাবাইটের মতো উচ্চক্ষমতার মেমোরিকার্ডের সাহায্যে ক্যামেরায় বেশি ছবি ধারণ করা ছাড়াও মেমোরিকার্ড না বদলিয়েই কোনো ধরনের ঝামেলা ছাড়া একটানা ছবি তোলার সুবিধা পাওয়া যাবে। পরীক্ষামূলক সংস্করণ হওয়ায় মূল্য স¤পর্কে এখনো কিছু উল্লেখ করা হয়নি। তবে ধরে নেয়া যায়, বেশি ক্ষমতার এই মেমোরিকার্ড কিনতে বেশি ডলার খরচ করতে হবে।

Share.

মন্তব্য করুন