বিশ্ব পাল্টাচ্ছে এবং সেটা খুব দ্রুত। এই দ্রুত পরিবর্তনের পেছনে বড় ভূমিকা রাখছে প্রযুক্তি। দূর নিয়ন্ত্রণের মাধ্যমে এত দিন টেলিভিশন থেকে শুরু করে গাড়ি নিয়ন্ত্রণ করার কথা আমরা শুনেছি। কিন্তু এই নিয়ন্ত্রণের যন্ত্রে যদি বসিয়ে দেয়া হয় কৃত্রিম বুদ্ধিমত্তা? তাহলে অনেকটা মানুষের মতো কথা বলে চালানো যাবে যন্ত্রগুলোকে। এমনই এক যন্ত্রের কথা বলব এখানে। ছোট এই যন্ত্র দেখতে রিমোট কন্ট্রোল স্টিকের মতোই হবে। ব্রিটিশ গণমাধ্যম ইনডিপেনডেন্টের বরাতে জানা গেছে, কণ্ঠস্বর চিহ্নিত করে নির্দেশনা পৌঁছে দেয়ার যন্ত্রটি বাজারে ছাড়ছে অ্যামাজন। এই যন্ত্রটি পরিচিত হবে পরবর্তী প্রজন্মের ফায়ার টিভি স্টিক নামে। নাম শুনেই বুঝতে পারছো, প্রধানত টেলিভিশন পরিচালনা করতেই ব্যবহার হবে এটি। তবে এতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যোগ হচ্ছে বলেই ব্যবহারকারীরা অনেক সুবিধা পাবে। এর আগে অ্যামাজনের ইকো ¯িপকারসহ বিভিন্ন সরঞ্জামে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে।
অ্যামাজন থেকে জানানো হয়, পাশে বসা বন্ধুকে বলার মতো করে বললেই হবে, ফায়ার টিভি স্টিক সেটি চিহ্নিত করে টিভির উপযোগী তরঙ্গ তৈরি করে ফেলবে। তারা বলছে- শুধু বলবে সাসপেন্স থ্রিলার খোঁজ বা নেটফিক্সটা খোল। অ্যালেক্সা (দূর নিয়ন্ত্রণের জন্য অ্যামাজনের একটি অ্যাপলিকেশন) সাড়া দেবে তোমার কণ্ঠস্বরে। আবার অ্যামাজনের ভিডিওগুলো সামনে এগিয়ে দেখা বা পেছনে ফিরিয়ে দেখা দুটোই করতে পারবে তোমার কণ্ঠস্বরের মাধ্যমে। শুধু অ্যালেক্সাকে আদেশ করবে, ভিডিওটিকে ৩০ সেকেন্ড পেছনে নাও বা দুই মিনিট সামনে নাও।

নতুন এই ফায়ার টিভি স্টিক দিয়ে কিন্তু আরো কাজ করা সম্ভব হবে অ্যালেক্সা অ্যাপের কারণে। এই রিমোট দিয়ে তোমার স্মার্ট হোম ডিভাইসগুলোও কাজ করবে। শুধু কি তাই? রিমোটের কাছে জিজ্ঞেস করে নিতে পারবে আবহাওয়ার খবর, খেলার স্কোর। শুধু তাই নয়, বাজারের সদাই থেকে বাইরে খেতে বা ঘুরতে যাওয়ার জন্য গাড়িও ভাড়া করতে পারবে এই রিমোট দিয়েই।

অ্যামাজন ডিভাইস ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট জররিট ভ্যান ডার মিউলেন বলেন, নতুন অ্যামাজন টিভি স্টিক সপূর্ণভাবে নতুন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এর অবিশ্বাস্য ক্ষমতা এবং শক্তিশালী কণ্ঠস্বর অনুসন্ধানের সঙ্গে অ্যালেক্সা শক্তিসপন্ন রিমোট তাৎক্ষণিকভাবে তোমাকে সুবিশাল ছবি, টিভির অনুষ্ঠান, গেম বাছাইয়ের সুযোগ করে দেবে। টিভির পেছনের এইচডিএমআই পোর্টে ফায়ার টিভি স্টিকের সংযোগ দেয়ার সঙ্গে সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে তুমি ঢুকে যাবে সুবিশাল জগতে।

Share.

মন্তব্য করুন